More

    জ্বালানি ও মাটি ছাড়াই দিনাজপুরে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট

    অবশ্যই পরুন

    বরিশালে করোনায় একদিনে আরও ৭ জনের প্রাণহানি

    বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় তিনজন...

    বাউফলে প্রসূতির সিজার করেন ওয়ার্ড বয়: প্রয়োগ করা হয় সরকারি ওষুধ

    পটুয়াখালীর বাউফল উপজেলার কালিশুরী বন্দরে মাজেদা মেমোরিয়াল ক্লিনিকে ওয়ার্ড বয় দিয়ে সিজার অপারেশন করার অভিযোগ পাওয়া গেছে। শুধু তাই...

    দেবিদ্বারে অসহায় দিন মজুরের চিকিৎসার দায়িত্ব নিলেন স্বেচ্ছাসেবকলীগের ১০১ টিম

    কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের১০১ টিম সদস্যরা এক অসহায় দিন মজুরের চিকিৎসার দায়িত্ব নিয়েছেন। বুধবার সকালে দেবিদ্বার উপজেলার জাফরাবাদ গ্রামের দিনমজুর...

    করোনাভাইরাসঃ বরিশালে একদিনে আক্রান্ত ও উপসর্গ নিয়ে ২০ জনের মৃত্যু

    করোনায় বরিশালে বিভাগে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজসহ (শেবাচিম) বিভাগের বিভিন্ন হাসপাতালে...

    জার্মান প্রযুক্তিতে দিনাজপুর সদরের পুর্ণভবা নদীর তীরে গড়ে উঠেছে পাথর গুঁড়া ও সিমেন্ট দিয়ে অত্যাধুনিক ইট তৈরির কারখানা। জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে সিমেন্ট, স্টোন ডাস্ট, নুড়ি পাথর, ফ্রেশ বালি ও এডমিক্সার।

    মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি সারিভাবে মেশিন থেকে বেরিয়ে আসে পরিবেশবান্ধব ব্রিকস। কংক্রিকেট ব্রিকস ছাড়াও তৈরি হয় হলো ব্লক, ইউনি পেভার ও পার্কিং টাইলস। পরিবেশ দূষণমুক্ত এ কারখানায় কর্মসংস্থানের সৃষ্টি হওয়ায় খুশি শ্রমিকরা।

    ভবন, স্থাপনা নির্মাণে কংক্রিট ব্রিকস ব্যবহারে সাধারণ মানুষের আগ্রহের কথা জানালেন মার্কেটিং ও প্রকৌশল বিভাগের কর্মকর্তারা।

    মার্কেটিং কর্মকর্তা সোহেল আল মেহেদী বলেন, আমরা যথেষ্ট অর্ডার পাচ্ছি। আমাদের কারখানায় প্রতিদিন প্রায় ২০ হাজার ব্রিক উৎপাদন হচ্ছে।

    সরকারি পৃষ্ঠপোষকতা ও নির্দেশনা মানা হলে এ ধরনের উদ্যোগে এগিয়ে আসবেন অনেকে বলে জানালেন গ্রিন বেরী ব্রিক ইন্ডাস্ট্রির পরিচালক ইসফাকুর রহমান গালিব।

    তিনি বলেন, আমাদের এই ব্রিকস দিয়ে কেউ যদি গৃহ নির্মাণ করে, ৪০ শতাংশ পর্যন্ত খরচ সাশ্রয়ী হবে, যা সচরাচর মাটি দিয়ে তৈরি ইটে সম্ভব না।

    পরিবেশ অদিদপ্তরের কর্মকর্তা সামিউল আলম মনে করেন, পরিবেশবান্ধব ও দূষণমুক্ত কংক্রিটের ব্রিক কৃষিজমি ধ্বংসের পাশাপাশি রক্ষা করবে জমির উর্বরতা।

    তিনি বলেন,  কংক্রিটের ব্রিকে পরিবেশের ক্ষতির কোনো আশঙ্কা নেই। সরকার বেশকিছু নীতিমালা গ্রহণ করেছে, যাতে এই কংক্রিট ব্রিকের ব্যবহারটা বাড়ে।

    প্রতিষ্ঠানটিতে প্রতিদিন গড়ে ২০ হাজার কংক্রিটের ব্রিক তৈরি হয়। কংক্রিটের ব্রিক ব্যবহারে নির্মাণ ব্যয় ২০ শতাংশ সাশ্রয়ী হবে।

    সম্পর্কিত সংবাদ

    সর্বশেষ সংবাদ

    বরিশালে করোনায় একদিনে আরও ৭ জনের প্রাণহানি

    বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনায় তিনজন...