More

    জ্বালানি ও মাটি ছাড়াই দিনাজপুরে তৈরি হচ্ছে অত্যাধুনিক ইট

    অবশ্যই পরুন

    বাউফলে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ২

    পটুয়াখালীর বাউফলে কেশবপুর ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুজন গুরুতর আহত হয়েছেন। তাদেরকে উন্নত...

    মঠবাড়িয়ায় নৌকার কর্মীদের হামলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীসহ আহত ৭

    পিরোজপুরের মঠবাড়িয়ায় নৌকা মার্কার কর্মীদের হামলায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মো. সেলিম জমাদ্দারসহ তার ৬ কর্মী গুরুতর আহত হয়েছেন। হামলায়...

    বরিশালে আ.লীগের ১০ বিদ্রোহী প্রার্থীসহ ১৯ জন বহিষ্কার

    বরিশাল জেলার ৬উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের ১০ বিদ্রোহী প্রার্থীসহ (চেয়ারম্যান) ১৯ নেতাকর্মীকে দল থেকে সাময়িকভাবে বহিষ্কার করা...

    বরগুনায় হরিণের চামড়া-মাংসসহ ফাঁদ জব্দ

    বরগুনার পাথরঘাটায় হরিণের চামড়া ও‌ ২৪ কেজি মাংসসহ ফাঁদ জব্দ করেছে পাথরঘাটা কোস্টগার্ড। শুক্রবার (১৮ জুন) দিবাগত রাত ১১টার দিকে...

    জার্মান প্রযুক্তিতে দিনাজপুর সদরের পুর্ণভবা নদীর তীরে গড়ে উঠেছে পাথর গুঁড়া ও সিমেন্ট দিয়ে অত্যাধুনিক ইট তৈরির কারখানা। জ্বালানি ও মাটির ব্যবহার ছাড়াই ইট তৈরিতে ব্যবহার করা হচ্ছে সিমেন্ট, স্টোন ডাস্ট, নুড়ি পাথর, ফ্রেশ বালি ও এডমিক্সার।

    মাত্র কয়েক মিনিটের ব্যবধানে সারি সারিভাবে মেশিন থেকে বেরিয়ে আসে পরিবেশবান্ধব ব্রিকস। কংক্রিকেট ব্রিকস ছাড়াও তৈরি হয় হলো ব্লক, ইউনি পেভার ও পার্কিং টাইলস। পরিবেশ দূষণমুক্ত এ কারখানায় কর্মসংস্থানের সৃষ্টি হওয়ায় খুশি শ্রমিকরা।

    ভবন, স্থাপনা নির্মাণে কংক্রিট ব্রিকস ব্যবহারে সাধারণ মানুষের আগ্রহের কথা জানালেন মার্কেটিং ও প্রকৌশল বিভাগের কর্মকর্তারা।

    মার্কেটিং কর্মকর্তা সোহেল আল মেহেদী বলেন, আমরা যথেষ্ট অর্ডার পাচ্ছি। আমাদের কারখানায় প্রতিদিন প্রায় ২০ হাজার ব্রিক উৎপাদন হচ্ছে।

    সরকারি পৃষ্ঠপোষকতা ও নির্দেশনা মানা হলে এ ধরনের উদ্যোগে এগিয়ে আসবেন অনেকে বলে জানালেন গ্রিন বেরী ব্রিক ইন্ডাস্ট্রির পরিচালক ইসফাকুর রহমান গালিব।

    তিনি বলেন, আমাদের এই ব্রিকস দিয়ে কেউ যদি গৃহ নির্মাণ করে, ৪০ শতাংশ পর্যন্ত খরচ সাশ্রয়ী হবে, যা সচরাচর মাটি দিয়ে তৈরি ইটে সম্ভব না।

    পরিবেশ অদিদপ্তরের কর্মকর্তা সামিউল আলম মনে করেন, পরিবেশবান্ধব ও দূষণমুক্ত কংক্রিটের ব্রিক কৃষিজমি ধ্বংসের পাশাপাশি রক্ষা করবে জমির উর্বরতা।

    তিনি বলেন,  কংক্রিটের ব্রিকে পরিবেশের ক্ষতির কোনো আশঙ্কা নেই। সরকার বেশকিছু নীতিমালা গ্রহণ করেছে, যাতে এই কংক্রিট ব্রিকের ব্যবহারটা বাড়ে।

    প্রতিষ্ঠানটিতে প্রতিদিন গড়ে ২০ হাজার কংক্রিটের ব্রিক তৈরি হয়। কংক্রিটের ব্রিক ব্যবহারে নির্মাণ ব্যয় ২০ শতাংশ সাশ্রয়ী হবে।

    সম্পর্কিত সংবাদ

    সর্বশেষ সংবাদ

    বাউফলে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ২

    পটুয়াখালীর বাউফলে কেশবপুর ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুজন গুরুতর আহত হয়েছেন। তাদেরকে উন্নত...